অনুসন্ধান    

Logo

 

ব্র্যাক এর প্রকল্প সমূহ

ব্র্যাক শিক্ষা কর্মসূচি

ব্র্যাক প্রি-প্রাইমারী স্কুলঃ ৫-৬ বছরের ২৬ থেকে ৩০ জন শিক্ষার্থী নিয়ে একটি স্কুল পরিচালনা করা হয়। ২০১৩ সালে চলমান স্কুলের সংখ্যা ৪২২ টি  যেখানে মোট শিক্ষার্থী ১২১৩০জন।

ব্র্যাক প্রাইমারী স্কুলঃ দরিদ্র ও সুবিধা বঞ্চিত পরিবারের ৮-১১ বছর বয়সী ছেলে মেয়ে যারা কোন দিনই স্কুলে যায়নি বা স্কুলে গেলেও ঝরে পড়েছে এমন ২৮-৩৩ জন শিক্ষার্থী নিয়ে ব্র্যাক স্কুল পরিচালিত হয় ।২০১৩ সালে চলমান স্কুলের সংখ্যা ৩৮৮ টি  যেখানে মোট শিক্ষার্থী ১২১১১জন। তাছাড়া শিক্ষা সহায়তা কর্মসূচির আওতায় ৮৪ টি স্কুল চলমান যেখানে মোট শিক্ষার্থী  ২৫২০ জন।

ব্র্যাক কিশোর কিশোরী উন্নয়ন কর্মসূচিঃ ব্র্যাক কিশোর কিশোরী উন্নয়ন কর্মসূচির কার্যক্রম সমূহ কিশোরী  ক্লাব, আপন কোর্স, লাইভলিহুড প্রশিক্ষণ, কমিউনিটি সচেতনতা বৃদ্ধি করা

ব্র্যাক পোষ্ট প্রাইমারী বেসিক এন্ড কন্টিনিউইং এডুকেশন(পেইস)ঃ পেইস কর্মসূচির  কার্যক্রমসমূহ

ব্যবস্থাপনা প্রশিক্ষণ, বিষয়ভিত্তিক শিক্ষকের দক্ষতা উন্নয়ন ,মেন্টরিং, কম্পিউটার সহায়ক শিখন, মেধা বিকাশ উদ্যোগ,ছাত্রবন্ধু, গণকেন্দ্র।

স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচি

পরিবার পরিকল্পনা উদ্বুদ্ধকরণ , প্রসবপূর্ব পরিচর্যা , প্রসব পরবর্তী পরিচর্যা, নবজাতকের পরিচর্যা , টিকা , মা, নবজাতক ও শিশুর জটিলতার জন্য বিভিন্ন হাসপাতালে রেফার্ড ও সহায়তা প্রদান, সম্ভাব্য যক্ষ্মারোগীর কফ পরীক্ষা ও নিয়মিত চিকিৎসা , নিউমোনিয়ার পরামর্শ প্রদান, স্বাস্থ্যসম্মত পায়খানা স্থাপন ও ব্যবহারে উদ্ধুদ্ধকরণ , টিউবওয়েল স্থাপন ও নিরাপদ পানির ব্যবহার উদ্ধুদ্ধকরণ , ৫ বছরের নিচের শিশু সেবা।

সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি

কমিউনিটি সংগঠন তৈরীঃ পলস্নীসমাজ গঠন,পলস্নী সমাজ নেতাদের দক্ষতা উন্নযন প্রশিক্ষণ,পলস্নী সমাজ কমিটি কর্মশালা,ইউনিয়ন সমাজ কমিটি কর্মশালা,ইউনিয়ন সমাজ সভা ।

স্থানীয় পর্যায়ে  সুশাসন শক্তিশালীকরণঃ ইউপি প্রতিনিধিদেও জন্য সক্ষমতা বিকাশ প্রশিক্ষণ,নারী ইউপি প্রতিনিধিদের বিফ্রেসার্স প্রশিক্ষণ,সমাজ ও ইউপি এর মধ্যে পরামর্শ ও পরিকল্পনা সভা,নাগরিক কমিটি গঠন,নাগরিক কমিটি সভা,উপজেলা ফোরাম সভা,উপজেলা পর্যায়ে স্থানীয় সরকার প্রতিনিধিদের সাথে এ্যডভোকেসী কর্মশালা,জেলা পর্যায়ে স্থানীয় সরকার প্রতিনিধিদের সাথেএ্যডভোকেসী কর্মশালা।

গণনাটকের মাধ্যমে তথ্যে প্রবেশগম্যতাঃ গণনাটক প্রদর্শনী,গণনাটক রিহার্সেল,গণনাটক প্রোডাক্শন কর্মশালা।

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধঃ মানবাধিকার লঙ্ঘনের ও মানসিক অধিপরামর্শের উপর পলস্নী সমাজ নেতাদের দক্ষতা বৃদ্ধিও কর্মশালা,মানবাধিকার লঙ্ঘনের ও মানসিক অধিপরামর্শের উপর পলস্নী সমাজ নেতাদের রিফ্রেসার্স কর্মশালা,মানবাধিকার লঙ্ঘনের ও মানসিক অধিপরামর্শের উপর কর্মী প্রশিক্ষণ,পলস্নীসমাজ নেতাদের জন্য মাসসিক অধিপরামর্শের কর্মশালার মডিউল তৈরী,জেলা পর্যায়ে সরকারী ও এনজিওদের সম্বনয়ে কর্মশালা,শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে বিতর্ক ও কুইজ সেশন,নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে জাতীয় পর্যায়ে গোলটেবিল বৈঠক,সহিংসতার শিকার /জীবিতদের জরম্নরী চিকিৎসা,সহিংসতার শিকারদের আশ্রমে পাঠানো,নাগরিক এ্যকশন কমিটি গঠন,নাগরিক এ্যকশন কমিটির প্রশিক্ষণ,নারীর প্রতি সহিংসতা বিষয়ক গণনাটক প্রদর্শণী,কিশোর ও যুবদল গঠন,কিশোর ও যুবদল লাইফস্কিল প্রশিক্ষণ,যুবদল প্রতিনিধিদের নিয়ে আঞ্চলিক কর্মশালা,কমিউনিকেশন ম্যাটেরিয়াল তথ্য বিতরণ।

মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচি

ক্ষতিগ্রসত্ম ও আইনের আশ্রয় বঞ্চিত মানুষকে আইনি সহায়তার পাশাপাশি ভিকটিমকে উদ্ধার করা, কাউন্সিলিং করা, পুনর্বাসন কেন্দ্রে প্রেরণ করা, ঘটনার তথ্যানুসন্ধান করা এবং পুনর্বাসনে সহযোগিতা  করার ক্ষেত্রে ব্র্যাক মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচি নিরলসভাবে কাজ যচ্ছে। তাছাড়া মানবাধিকার ও আইন শিক্ষা প্রশিক্ষণ, আইন বাসত্মবায়ন কমিটি গঠন, আপগ্রেড সেবক/ সেবিকা তৈরী, লোকাল কমিউনিটির ওয়ার্কসপ পরিচালনা , মানবাধিকার  বাসত্মবায়ন কমিটি গঠন, লিগ্যাল এইড ক্লিনিক, চুক্তিভিত্তিক প্যানেল আইনজীবির দক্ষতা বৃদ্ধি ও মানবাধিকার লঙ্ঘন সংক্রামত্ম মামলা পরিচালনা করাও এই কর্মসূচির কাজ।

ওয়াটার,স্যানিটেশন ও হাইজিন কর্মসূচি

গ্রাম ওয়াশ কমিটি তৈরী ,জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে এডভোকেসি ,উপজেলা ও ইউনিয়ন ওয়াটসন সভা ফ্যাসিলেট করা ,পুরম্নষ, মহিলা, কিশোর কিশোরী ও শিশুদের নিয়ে ক্লাস্টার মিটিং ,স্থানীয় লিডার ও ধর্মীয় লিডারদের নিয়ে ওয়ার্কশপ ,স্থানীয় শিক্ষক, ব্যবস্থাপনা কমিটি ও শিক্ষার্থীদের নিয়ে ওরিয়েন্টেশন ,গণ যোগাযোগ ও জারী গানের মাধ্যমে সচেতনকরণ ,গভীর নলকুপ স্থাপন ও টিউবওয়েল পস্নাটফরম পাকা করণ ,গরীবদের ল্যাট্রিন স্থাপনের জন্য ঋণ সহযোগীতা ,অতিদরিদ্রদের জন্য ল্যাট্রিন প্রদান।

অতিদরিদ্র কর্মসূচি

গ্রামীণ অংশগ্রহণ সমীক্ষার মাধ্যমে উপকারভোগী নির্বাচন,সম্পদ উন্নয়ন প্রশিক্ষণ ও পূন:প্রশিক্ষণ, সম্পদ হসত্মামত্মর,স্বাস্থ্যসেবা প্রদান,মনোবল উন্নয়ন প্রশিক্ষণ,পুষ্টিকণা প্যাকেট বিতরণ,হোম ভিজিটের মাধ্যমে ফলোআপ।

ক্ষুদ্র ঋণদান কর্মসূচি

ব্র্যাক দরিদ্র জনগোষ্ঠীর আয় বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে তাদের   আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের জন্য ঋণ কার্যক্রম পরিচালনা করে আসছে। ক্ষুদ্র ব্যবসায়ী ও উদ্যোক্তাদের আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে চালু ব্যবসার সম্প্রসারণ এবং নতুন উদ্যোগ সৃষ্টি করা।

নিরাপদ অভিবাসন

আভিবাসন ফোরাম মিটিং , উঠান বৈঠক , ভিডিও প্রদর্শন  ,গণনাটক সঞ্চালন, কমিউনিটি মিটিং , ওয়ারিন্টেশন ও পরামর্শ প্রদানের মাধ্যমে সমাজের মানুষকে নিরাপদ অভিবাসনের জন্য সচেতন করা।

চলমান প্রকল্প সমূহ

সমাপ্ত প্রকল্প সমূহ

আসন্ন প্রকল্প সমূহ


 

Contact 1:
জনাব মো: আজহারুল ইসলাম
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)
ফোনঃ ০৫৫১-৬১৩৪৬
মোবাইল: ০১৭১৮-৬৩১২৪৩
islam15913azhar@gmail.com

Contact 2:
পূদম পুষ্প চাকমা
সহকারী কমিশনার (এনজিও শাখা)
ফোনঃ ০৫৫১৬১২৮০
acngonilphamari@gmail.com

Contact 3:
মোঃ ইস্রাফিল আলম (এনজিও শাখা) অফিস সহকারী
ফোনঃ ০১৭৩৪২৭৭৪৮২

খ ম রাশেদুল আরেফীন
এনজিও সমন্বয়কারী, নীলফামারী।

প্রোগ্রাম কো-অর্ডিনেটর
আরডি আরএস বাংলাদেশ, নীলফামারী।
মোবাইল নং- ০১৭৩০৩২৮০৪৪

NGO সমূহ